গোলমরিচের উপকারিতা । Benefits of Black Pepper


গোলমরিচের উপকারিতা।Benefits of Black Pepper : নামের সাথেই আকৃতির মিল আছে এই মসলা জাতীয় লতা উদ্ভিদটির। নামে যেমন গোল, দেখতেও হুবুহু গোল। ফলকে শুকানোর পরে এটি মসলা হিসেবে ব্যবহারের উপযোগী করে তোলা হয় পৃথিবীর মানুষ যখন সভ্যতা শিখতে শুরু করেছে, এবং রান্না-কে সুস্বাদু করতে শিখেছে,তখন থেকেই এই গোলমরিচের ব্যবহার শুরু হয়েছে। 

তখন থেকেই এই গোলমরিচের ব্যবহার শুরু হয়েছে। তখন থেকেই এই গোলমরিচের ব্যবহার শুরু হয়েছে।

গোলমরিচের উপকারিতা । Benefits of Black Pepper, গোলমরিচের স্বাস্থ্য উপকারিতা, গোলমরিচের পুষ্টি উপাদান, গোলমরিচের যত গুণ, গোলমরিচের প্রাকৃতিক উপাদান, গোলমরিচ দিয়ে ঘরোয়া চিকিৎসা, ঘরোয়া ডাক্তার হিসেবে গোলমরিচ
গোলমরিচের ছবি

তখন থেকেই এই গোলমরিচের ব্যবহার শুরু হয়েছে। রান্নার স্বাদ এবং ঘ্রান বাড়াতে গোলমরিচ- এর বিকল্প নেই। চাইনিজ হোক, কিংবা ডিমসেদ্ধ, একটু গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিলে, খাবারের স্বাদে ভিন্ন রকমের মাত্রা যোগ হয় অনেকের ভুল ধারনা আছে, গোলমরিচ খেলে পেট গরম হয়। আয়ুর্বেদিক মেডিকেল গবেষকদেরমতে, শুধু তরকারিতে স্বাদই নয়, গোলমরিচের রয়েছে নানাবিধ পুষ্টি ও ঔষধী গুণ, যা আমরা অনেকেই জানিনা।

গোলমরিচের উপকারিতা । Benefits of Black Pepper এর গুণ তুলে ধরা হলো নিচে  :




Ø আমরা সাধারনতঃ ঠান্ডা, কাশি দূর করতে আদা, লবঙ্গ ব্যবহার করে থাকি। কিন্তু গোলমরিচও অনেক ভালো উপশম দেয়। এক টেবিল চামচ গোলমরিচের গুড়া, দুই টেবিল চামচ মধু এক কাপ পানির মধ্যে দিয়ে কমপক্ষে ১৫ মিনিট ভাল করে ফুটিয়ে নিন। তারপর নামিয়ে রেখে ঠান্ডা করে নিন। ঠান্ডা হলে পান করুন। দেখবেন নিমিষেই আপনার ঠান্ডা কাঁশি গায়েব হয়ে যাবেচীন দেশে এটির ব্যবহার বেশি। তারা চায়ের সঙ্গে গোলমরিচের গুড়া মিশিয়ে পান করে ঠান্ডা থেকে বাঁচার জন্য
Ø বহুদিনের বদাভ্যাস ধূমপান ছাড়তে চান? কিন্তু কিছুতেই পারছেন না। তবে, আপনি এখনই গোলমরিচের সাহায্য নিন। জেনে নিন গোলমরিচের উপকারিতা ।Benefits of Black Pepper। যখন ধূমপানের নেশা উঠবে, তখন এক টুকরো পরিষ্কার তুলা-তে গোলমরিচের তেল মাখিয়ে নিন এবং তেলে ভেজানো তুলার ঘ্রাণ নিন।  ধূমপানের ইচ্ছা একদম চলে গেছে
Ø পেশীর ব্যথা কমাতে গোলমরিচ খুব উপকারী। দুই টেবিল চামচ গোলমরিচের তেলের ৪ চা চামচ রোজমেরী তেল বা আদার রস মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ মালিশ করুন। এটি আপনার পেশীর ব্যথা কমাতে সাহায্য করবে। মাংশ পেশির ঠিক যেখানে ব্যথা করবে ঠিক সেখানেই এই তেল ব্যবহার করতে হবে। দ্রুত আরাম পাবেন।
Ø হজমশক্তি বাড়াতে খুব দ্রুত কার্যকরী ভূমিকা পালন করে। গোলমরিচ খেলে পাকস্থলী থেকে হাইড্রোক্লোরিক এসিড নিঃসৃত হয় যা খাবার দ্রুত হজম করতে সহায়তা করে এবং রুচি মন্দা দূর করে ক্ষুধা বাড়িয়ে দেয়অন্যভাবেও ব্যবহার করতে পারেন, সেক্ষেত্রে এক কাপ ঘন দুধের সঙ্গে কয়েকটা গোলমরিচ মিশিয়ে নিন। সপ্তাহে এটি দুবার করে খান আর দেখুন অবাক করা গোলমরিচের উপকারিতা, Benefits of Black Pepper।

Ø শীতকালে একটি কমন সমস্যা ঠান্ডায় নাক বন্ধ হয়ে যাওয়া। এই সমস্যা দূর করতে ফোটা গোল মরিচের তেল এবং ইউক্যালিপ্টাস তেল পানির মধ্যে দিয়ে ফুটিয়ে নিন। ফুঁটতে থাকা অবস্থায় নাক দিয়ে গরম পানির ভাপ টানুন। নাক দিয়ে টেনে মুখ দিয়ে বের করুন এবং মুখ দিয়ে টেনে নাক দিয়ে বের করুন। সাথে সাথে বন্ধ নাক খুলে যাবে। এছাড়াও এই ফুঁটানো পানির ভাপ গলার সংক্রমণ রোধে সহায়তা করবে।
Ø ত্বকের যত্নে গোলমরিচ খুব কার্যকরী। গোলমরিচ গুঁড়া করে, স্ক্রাবার হিসেবে ব্যবহার করলে ত্বক থেকে মৃত কোষ দূর হয়ে যায়। ফলে জীবীত কোষগুলো সতেজ হয়ে কাজ করতে পারে। সে কারনে ত্বকে সহজে অক্সিজেন চলাচল করতে পারে। এছাড়াও পিগমেন্টেশন অ্যাকনে দূর করতেও ভাল কাজ করে গোলমরিচ
Ø কোষ্ঠকাঠিন্য দূর করে গোলমরিচের উপকারিতা, Benefits of Black Pepper অপরিসীম। এটি পেটের হাইড্রোক্লোরিক অ্যাসিড ক্ষরণের মাত্রা বাড়ায়। তাই এটি হজমে সাহায্য করে। আর হজম ঠিক থাকলে কোষ্ঠকাঠিন্য, ডায়েরিয়ার মতো সমস্যাকে এমনিতেই থাকেনাকথায় বলে পেট শান্তিতো দুনিয়া শান্তি।
Ø গোলমরিচ শরীরের ঘাম বৃদ্ধিতে সহায়তা করে। ফলে শরীর থেকে অতিরিক্ত টক্সিন কমতে থাকে। যার ফলে শরীরের ফিটনেস ঠিক থাকে।
Ø গোলমরিচের খোসা শরীরের অতিরিক্ত মেদ গলিয়ে দিতে সাহায্য করে। ফলে গোলমরিচ দেওয়া খাবার খেলে ধীরে ধীরে অতিরিক্ত মেদ কমতে থাকে।
Ø দাঁতের রোগ, বিশেষ করে ক্যাভিটি সমস্যায় ভাল ভূমিকা রাখে। তাছাড়া দাঁতের ব্যথা থাকলেও গোলমরিচ সেই ব্যথা দূর করতে সাহায্য করে।
Ø গোলমরিচ আপনার জ্বরের সমস্যা দূর করবে। জ্বরের জন্য গোলমরিচের উপকারিতা, Benefits of Black Pepper বেশ কার্যকরী একটি বাটিতে কিছু গোলমরিচ এক চা-চামচ চিনি নিন। সঙ্গে পানি যোগ করে খান। মিশ্রণটি আপনার জ্বর একেবারেও দূর করতে পারে।
Ø বয়স বাড়ার সাথে সাথে চোখের দৃষ্টিশক্তির হেরফের হতে শুরু করে। অনেকের আবার ছোট বয়স থেকেই চোখের নানাবিধ সমস্যা দেখা দেয়। এক গ্লাস দুধের সঙ্গে এক চা-চামচ গোলমরিচ গুঁড়া এক চা-চামচ মধু মিশিয়ে নিন। প্রতিদিন সকালে এটি খাবেন। এতে আপনার দৃষ্টিশক্তি ভালো থাকবে।
Ø ডাক্তারি শাস্ত্র মতে, যে কোনো ধরনের মসলা শরীরের ওজন কমাতে সাহায্য করে। যদি অতিরিক্ত ওজন হ্রাস করতে চান, তবে প্রতিদিনের খাদ্য তালিকায় গরম মশলা বা গোলমরিচ রাখুন।

গোলমরিচের উপকারিতা । Benefits of Black Pepper - সম্পূর্ণ পড়ুন


Ø দুই টেবিল চামচ গোলমরিচ ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করুন। পানির সঙ্গে মিশিয়ে মাথার তালুতে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার ভাল মানের শ্যাম্পু দিয়ে চুল ভালভাবে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে মাথার খুশকির যন্ত্রণা থেকে মুক্তি পাবেন। কারন গোলমরিচ মাথার খুশকি’র উপাদান-কে ধ্বংস করতে কার্যকর। এছাড়া এটি মাথার তালুর ব্রণও দূর করে।
উপরোক্ত গুণাগুণ ছাড়াও গোলমরিচের অবাক করা পুষ্টি ও ঔষধী গুণ রয়েছে। অনেকেই এই মসলা জাতীয় মেডিসিনটা-কে পছন্দ করেন না। আপনি যদি গোলমরিচের উপকারিতা, Benefits of Black Pepper এর গুণ ও কার্যক্ষমতা সম্বন্ধে অবগত হন, তবে অবশ্যই এটি ব্যবহারে আগ্রহী হবেন। তাই আসুন রাব্বুল আল-আমিন-এর অসংখ্য সৃষ্টির মধ্যে অপূর্ব এই নিয়ামতটির কদর করি এবং শারীরিকভাবে সূস্থ্য ও সবল থাকি। ওো,,, হ্যাঁ,, অবশ্যই... রান্নাতে গোটা গোলমরিচ ব্যবহার করবেন; গুড়া করে নয়।
লেখাটি ভাল লাগলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন। এবং কমেন্ট বক্সে ভাল মন্দ কিছু পরামর্শ দিন।



লিখেছেন : মসনদ সাগর-  
শিক্ষক, লেখক ও ফ্রিল্যান্সার- 

সবার জন্য ব্লগ Sobar Jonno Blog
                            

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ